৮ই ফাল্গুন

ভালোবাসা / ফাল্গুন (ফেব্রুয়ারী ২০১৫)

নেমেসিস
  • ১৯
  • ২৪
এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে ভর্তি হয়েছে মৃত্তিকা। এখানকার ফুল,পাখি আর গাছপালার প্রেমে পড়ে যায় ও। কখনও কৃষ্ণচূড়া,জারুল,সোনালু আর রাধাচূড়ার মাতামাতি। আবার কখনও বাগান বিলাসের রঙিন হাতছানি। দখিনা হাওয়ায় কোকিলের গান। কাঠবিড়ালির চঞ্চল বিচরণ। সব কিছুই ওর মনে দোলা দেয়।
ফাগুনে বাসন্তী শাড়ি জড়িয়ে মেয়েরা প্রজাপতির মত ঘুড়ে বেড়ায়। মৃত্তিকাও একদিন প্রজাপতি হয়ে উড়তে চায়। তবে সে রঙ বাসন্তী নয়—সাদাকালো। আর সাদাকালোর মাঝে টকটকে লালের ছোঁয়া। আজ ৮ই ফাল্গুন। একগুচ্ছ ফুল হাতে নীরবে শ্রদ্ধা জানায় ভাষা শহিদদের। এরই মাঝে কানে আসে---
--মেয়েটাকে জোশ লাগছে।
--সেইরম সুন্দর।
--মামা,কী করছ?
--বইমেলায় গিয়া বই না কিন্না ফুসকা খাইসি।
এমন আরও অনেক কথা। আর কিছু কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয়,বেতর,দূরদর্শনের বাংলা যে কোন ভষায় রূপ নিচ্ছে কে জানে। ইংরেজির স্বরভঙ্গিতে বলা কারও কারও বাংলা শুনে মনে হয় আশিতিপর বৃদ্ধের বিদেশি ভাষা রপ্ত করার বৃথা চেষ্টা। ভাষা পরিবর্তনশীল। সে পরিবর্তন হবে আরও সুন্দর--আরও মার্জিত। বিকৃত করাকে আর যাই হোক পরিবর্তন বলা যায় না। সর্বোপরি ভুল বানানের ছড়াছড়ির তো অন্ত নেই।
‘’আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি
আমি কী ভুলিতে পারি।‘’
গানের মায়াময় সুরে সম্বিৎ ফিরে পায় মৃত্তিকা। চারদিকে যেন উৎসবের আমেজ। ছেলে-বুড়ো সকলেই এসেছে ফুল হাতে। শিশুদের গালে শহিদ মিনারের চিত্র—হাতে লালসবুজ পতাকা। দেখে মনে প্রশান্তি আসে। তবু তো আমরা শহিদদের স্মরণে একটি দিনের জন্য হলেও মায়ের ভাষাকে শ্রদ্ধা জানাই। এটুকুই অন্তহীন প্রাপ্তি। ভাবতে ভাবতে কখন যে দুফোঁটা অশ্রু গড়িয়ে পড়ে মৃত্তিকার কপোলে তা টেরই পায় না…
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মনজুরুল ইসলাম ভাষার প্রুিত অকৃুিত্রম ভাোেলাবাসা।অোেনক শুিভ কামনা।
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার পাতায় গিয়ে ফিরে এলাম। আগামীতে লেখা পাব আশারাখি।
ভালো লাগেনি ২৪ ফেব্রুয়ারী, ২০১৫
মনোয়ার মোকাররম অনুভুতির সুন্দর প্রকাশ ...
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৫
মন্তব্যের ধন্যবাদ এবং বিজয়ের জন্য অভিনন্দন।
ভালো লাগেনি ২২ ফেব্রুয়ারী, ২০১৫
মোহাম্মদ ওয়াহিদ হুসাইন ...তবু তো আমরা শহিদদের স্মরণে একটি দিনের জন্য হলেও ...। হয়তো, কিন্তু '...অর্ঘবেদীর ফুল শুকানোর আগেই ভোল...।' আমারা কি এটাকে একটা তামাশা জাতীয় কিছু করে তুলছি নিল।মৃত্তিকার...আপনার এই অনুভূতি যদি সবার থাকতো, বিশেষ করে ক্ষমতাবানদের...। ভাল লিখেছেন। শুভেচ্ছা রইল।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৫
আপনার উৎসাহব্যঞ্জক মন্তব্য ভাবার এবং লেখার প্রেরণা যোগায়। আপনার পাতায় গিয়ে ফিরে এলাম। আশারাখি আগামীতে লেখা পাব।
ভালো লাগেনি ১৮ ফেব্রুয়ারী, ২০১৫
Ehsanul Karim baah,, besh chomotkar!
ভালো লাগেনি ১৩ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার ''ভালোবাসার ছোঁয়া'' কবিতা থেকে ঘুরে এলাম।
ভালো লাগেনি ১৫ ফেব্রুয়ারী, ২০১৫
দীপঙ্কর বেরা Bah . Besh to bhaloi, songe vote
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার ''প্রেম অঞ্জলি'' কবিতাটি ভালো লাগল।
ভালো লাগেনি ১২ ফেব্রুয়ারী, ২০১৫
মোহাম্মদ সানাউল্লাহ্ কয়েকটা লাইনের ছোট্র একটা লেখা, তাতেই আবেগ এসে গেল ! খুব ভাল লাগল ।
ভালো লাগেনি ১০ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার ''ফাগুনের জোছনা ভেজা পূর্ণিমা রাতে''কবিতাটি ভালো লাগল। তবে গল্পটি পড়ার এখন পর্যন্ত সুযোগ মেলেনি।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫
Salma Siddika ভাষার প্রতি মমতা খুব ভালো লাগলো. কিন্তু আরেকটু পড়তে চেয়েছিলাম
ভালো লাগেনি ৭ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার ''অপরাজিতা'' গল্পটি ভালো লগল। আর এটি ''৮ই ফাল্গুন''গল্পের মূলভাব। কম্পোজ করার সময়ের অভাবে আপনাদের হতাশ করতে হলো।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫
পবিত্র বিশ্বাস খুব ভালো লাগলো আপনার কবিতাটি। প্রাপ্য ভোট ও শুভেচ্ছা থাকল। আমার পাতায় আমন্ত্রন।
ভালো লাগেনি ৭ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আপনার ''ফাগুনের রঙ লেগেছে''কবিতাটি পড়ে আগেই ভালোলগা ব্যক্ত করেছি।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫
মাসরুর মুস্তাফি এক সময় হয়তো `ভালোবাসার' পরিসর অনেক বিস্তৃত ছিলো। আকাশের মত। কিন্তু আজকে? আজকের ভালোবাসা পথ হারিয়েছে বিলেতি-কোর্টশিপের গণ্ডিতে। নারি আর পুরুষের সংকীর্ন সীমায়। আপনার শিল্পকর্মটা অন্তত এই সংকীর্ন গণ্ডি মাড়িয়েছে। জাতীয়তাবাদের চৌহদ্দিতে পা রেখেছে। সুভ সুচনা...rebellious initiative...carry on....we'll trace your trail......
ভালো লাগেনি ৬ ফেব্রুয়ারী, ২০১৫
আপনার উৎসাহ ব্যঞ্জক মন্তব্যের জন্য ধন্যবাদ। তবে আপনার পাতায় গিয়ে ফিরে এলাম।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫
রোদের ছায়া ছোট্ট পরিসরে বেশ সুন্দর ভাবনার সমাবেশ। তবে আরও একটু বড় হলে গল্পের মজাটা পাওয়া যেত। শুভেচ্ছা।
ভালো লাগেনি ৫ ফেব্রুয়ারী, ২০১৫
ধন্যবাদ। আবারও আত্মপক্ষ সমর্থন করতে হচ্ছে। আসলে এটি ''৮ই ফাল্গুন''গল্পের মূলভাব। কম্পোজ করার সময়ের অভাবে আপনাদের হতাশ করতে হলো।
ভালো লাগেনি ১১ ফেব্রুয়ারী, ২০১৫

০৩ ফেব্রুয়ারী - ২০১৪ গল্প/কবিতা: ১৪ টি

বিজ্ঞপ্তি

এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।

প্রতি মাসেই পুরস্কার

বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।

লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন

  • প্রথম পুরস্কার ১৫০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার প্রাইজ বন্ড এবং সনদপত্র।
  • তৃতীয় পুরস্কার সনদপত্র।

বিজ্ঞপ্তি

“মে ২০২৪” সংখ্যার জন্য গল্প/কবিতা প্রদানের সময় শেষ। আপনাদের পাঠানো গল্প/কবিতা গুলো রিভিউ হচ্ছে। ১ মে, ২০২৪ থেকে গল্প/কবিতা গুলো ভোটের জন্য উন্মুক্ত করা হবে এবং আগামি সংখ্যার বিষয় জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতার নিয়মাবলী